আবার যখনই দেখা হবে - নির্মলেন্দু গুণ


আবার যখনই দেখা হবে, আমি প্রথম সুযোগেই
বলে দেব স্ট্রেটকাটঃ 'ভালোবাসি'।
এরকম সত্য-ভাষণে যদি কেঁপে ওঠে,
অথবা ঠোঁটের কাছে উচ্চারিত শব্দ থেমে যায়,
আমি নখাগ্রে দেখাবো প্রেম, ভালোবাসা, বক্ষ চিরে
তোমার প্রতিমা। দেয়ালে টাঙ্গানো কোন প্রথাসিদ্ধ
দেবীচিত্র নয়, রক্তের ফ্রেমে বাঁধা হৃদয়ের কাচে
দেখবে নিজের মুখে ভালোবাসা ছায়া ফেলিয়াছে।

এরকম উন্মোচনে যদি তুমি আনুরাগে মুর্ছা যেতে চাও
মূর্ছা যাবে,জাগাবো না,নিজের শরীর দিয়ে কফিন বানাবো।

'ভালোবাসি' বলে দেব স্ট্রেটকাট, আবার যখনই দেখা হবে।

5 মন্তব্য:

Unknown said...

অসাধারণ কবিতা

Unknown said...

-,-

Unknown said...

chomthkar kobita

Unknown said...

আমি অনুপ্রেরণা পাচ্ছি।
আমি স্ট্রেটকাট বলে দেবো
ভালোবাসি, ভালোবাসি

tasin said...

স্যার,
শুভাশিস। আশা করি, 'স্যার' বলায় আপনি কিছু মনে করবেন না...
আমার একটা ছোট্ট প্রশ্ন ছিল, আমি ক্লাস 10 এর একজন ছাত্র, আপনার রচিত "স্বাধীনতা শব্দটি কিভাবে আমাদের হলো" শীর্ষক কবিতাটি থেকে,
কবিতা'র শেষাংশে একটা চরণ "রবীন্দ্রনাথের মত দৃপ্ত পায়ে হেঁটে" , এখানে বঙ্গবন্ধুকে আপনি ঠিক রবীন্দ্রনাথ এর সাথেই তুলনা করলেন কেন? ভুল বুঝবেন না, আমি বা আমার কোনো শিক্ষক রবীন্দ্র-বিদ্বেষী নন, আমি রবীন্দ্র এর জীবন কাহিনি সম্পর্কে জানার অনেক চেষ্টা করেছি, যদি বিদ্রোহী/প্রতিবাদী/দৃঢ়চেতী দিকটি আপনি ফুটিয়ে তুলতে চাইতেন তাহলে তো আরো ভালো উপমা ছিল না? কোনো বিশেষ কারণ রয়েছে কি?

খুব অনুরোধ থাকবে, আপনি যেভাবে পারেন, একটু সাহায্য করবেন। বিরক্ত করার জন্য আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী। ভুল হলে মাফ করবেন,

ধন্যবাদ-
তাসিন।

Post a Comment